আমি সেন্ট ভ্যালেনটাইন বলছি....আসুন কিভাবে ১৪ফেব্রুয়ারি ভ্যালেটাইন ডে (বিশ্ব ভালোবাসা দিবস)হলো তা জেনে নিন...

Tuesday 19 April 2011

আমি সেন্ট ভ্যালেনটাইন বলছি....আসুন কিভাবে ১৪ফেব্রুয়ারি ভ্যালেটাইন ডে (বিশ্ব ভালোবাসা দিবস)হলো তা জেনে নিন...




1
অনেক দিন আগের কথা....আমি (ভ্যালেটাইন) তখন রোমে বাস করতাম..
৩য় শতকে কথা...তখন রোমের রাজা ছিলেন..ক্লুডিয়াস ২য়
তিনি স্বৈরাচারি রাজা ছিলেন
আমি তাকে ঘৃণা করতাম...শুধু আমি নই..আমারা,রোমের সর্ব জন সাধারনও
ক্লুডিয়াস ২য় চেয়েছিলেন রোমের সেনাবাহিনী হবে সেই সময় কার পৃথিবীর বৃহত্তম সেনাবাহিনী...
তাই তিনি সৈনিক নিয়োগ শুরু হলো.....কিন্তু অনেকেই যুদ্ধ করতে চাইলো না...
রাজা ক্লুডিয়াস ২য় বেকায়দায় পড়লেন...
তিনি ভাবতে থাকলেন এবার কি করা যায়..........

দুষ্টু বুদ্ধি এলো মাথায়,তিনি ভাবলেন যদি কেউ বিবাহ না করে তাহলে যুদ্ধে সবাই মন দেবে..
রাজা ক্লুডিয়াস ২য় নির্দেশ দিলেন .....রোমে নতুন বিবাহ নিষিদ্ধ ....
যুবক যুবতিরা গেলেন খেপে।
তারা রাজাকে নিষ্ঠুর রাজা বলে সম্বোধন করলেন....

আমি (ভ্যালেটাইন) তখন রোমের ধর্ম যাজক ছিলাম..
কিন্তু আমারই এক শিষ্য প্রেমে আবদ্ধ হলো...তারা বিয়ে করতে চাইলো...
কিন্তু রাজা ক্লুডিয়াস ২য় এর নির্দেশ...আমি কি করি....
আমি রোমের ধর্ম যাজক প্রেমকে আস্বিকার করি কি করে....
তাই গোপন বিবাহ আয়োজন করলাম..

2

একটি আন্ধকার ঘর,একটি জ্জ্বলন্ত মোমবাতি,আমি এবং আমার শিষ্য প্রেমিক যুগল...
আমি বিড়বিড় করে মন্ত্র উচ্চারণ করলাম....


কিন্তু হায়..'যেখানে বাঘের ভয় সেখানে সন্ধ্যা হয়'



তাই গোপন সূত্রে খরব পেয়ে সেনাবাহিনী আমাকে ধরে নিয়ে গেলো....
নিক্ষেপ করলো অন্ধকারাগারে......
আমার মৃত্যু দণ্ড ঘোষনা করা হলো...

আমি যখন জেলে বন্দি ছিলাম তখন আমাকে দেখতে রোমের যুবক যুবতিরা এসেছিলো...
সবাই আমার বন্ধু-বান্ধবী...



এসেছিলো হাতে নিয়ে রক্ত গোলাপ...

সেই জেলের রক্ষির ছোট্ট মেয়ে আমার সাথে দেখা করতে চাইলো...
তার সাথে নিরবে কাথা বললাম...
সে বললো 'কেন তুমি গোপনে বিয়ে দিলে...তোমাকে সকলের সামনে বিয়ে দিতে হতো'

তাই আমার (ভ্যালেটাইন) মৃত্যুর আগে আমি আমার বন্ধুদের প্রতি একটি নেট লিখেছিলাম....
....."ভলোবাসা...তোমার ভ্যালেনটাইলের পক্ষ থেকে"
১৪ ফেব্রুয়ারি ২৬৯ খ্রীষ্টাব্দ, আমার মৃত্যু দিন আসন্ন...
এই দিনই আমার (ভ্যালেটাইন) দেহ থেকে আমার মাথা আলাদা করা হয়.....



এর পর অনেক দিন কেটে গেছে....গঙ্গা-পদ্মা দিয়ে অনেক জল বয়ে গেছে
৪৯৬ খ্রীষ্টাব্দের কথা...রোমের পোপ জেলাসিয়াস ১৪ ফেব্রুয়ারি কে ভালোবাসা দিন হিসাবে ঘোষনা করেন..
আমার
(ভ্যালেটাইন) মৃত্যু দিনকে আমার স্মরণে......
এবং আজও এই দিনটি প্রেম বিনিময়ের দৃষ্টান্ত হয়ে আছে.....




প্রেমিক প্রেমিক আমি (ভ্যালেটাইন) চিরদিন তোমার পাশে আছি ...তোমার পাশেই থাকবো....

তোমরা অকুতোভয়ে এগিয়ে যাও..........











0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 

Posts Comments

©2006-2010 ·TNB