আমি বৈশাখ মাস বলছি.....'আমি করি নতুনেরই আহ্বান'...শুভ বাংলা নববর্ষ

Tuesday 19 April 2011


8"এসো, এসো, এসো হে বৈশাখ
তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে,
বৎসরের আবর্জনা দূর হয়ে যাক
যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি,
অশ্রুবাষ্প সুদূরে মিলাক।

1
মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,
অগ্নিস্নানে শুচি হোক ধরা
রসের আবেশরাশি শুষ্ক করি দাও আসি,
আনো আনো আনো তব প্রলয়ের শাঁখ
মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক।".......রবীন্দ্রনাথ ঠাকুর__

2

আমাকে কেউ যদি এই ভাবে ডাকে.....আমি সাড়া না দিয়ে পারি না....তাই তো আমাকে বিশ্ব কবির ডাকে সাড়া দিতেই হয়............
এই ডাকা তো একা বিশ্বকবির নয়...আপামর সমস্ত বাঙালীর......
হ্যাঁ , আপনি ঠিকই ধরেছেন আমি বৈশাখ মাস বলছি......আমি এই টিউনটি বাংলা নববর্ষকে উৎসর্গ করলাম....

3

#
আমার(বৈশাখ মাসের) নাম করণ করেন আর্য মুনি ঋষিরা....এই নাম শুধু আমাকে নয় আমার ১২ মাসের পরিবারেন জন্য......
এই নাম করণের পিছনে বারোটা তারা(star)নাম আছে.....যেমন..বিশাখা থেকে বৈশাখ,কৃত্তিকা থেকে কার্তিক...ইত্যাদ্যি.....
সেই সময় বাংলা মাস শুরু হতো চৈত্র মাস থেকে এবং বছর শেষ হত ফাল্গুন মাস থেকে.....তাঁরাই বাংলা ক্যালেণ্ডারের প্রবর্তন করেন ৫৯৩ খ্রিষ্টাব্দে

4

#

প্রথমেই আমাদের ক্যালেণ্ডার কি জেনে নেওয়া দরকার....এটি একটি ইংরাজী শব্দ....
ইংরাজী
'ক্যালেণ্ডার' শব্দটি এসেছে লাতিন শব্দ 'ক্যালেণ্ডারিয়াম' থেকে.....
'ক্যালেণ্ডারিয়াম'শব্দটির মানে হল 'হিসাবের বই'....তার মানে বছর মাস আর দিনের হিসাব....
5

ইতিহাসের মুঘল সম্রাট আকবরের কথা সবাই জানেন....
কিন্তু অনেকেই জানেন না তাঁর সময়েই প্রথম বাংলা নববর্ষ বা বঙ্গাব্দের সূচনা হয়েছিল........
মুঘল আমলে হিজরি ক্যালেণ্ডার অনুসারে একটি বিশেষ দিনে প্রজারা রাজাকে রাজস্ব কর দিতেন......আর এই হিজরি ক্যালেণ্ডার চান্দ্রমাসের নিয়ম মেনে তৈরী হত.......
কিন্তু কর প্রদানের সেই বিশেষ দিনটির সঙ্গে কৃষিকাজের সময়ের সঠিক সমন্বয় ছিল না.....তাই প্রজারা কর আদায়ের দিন পরিবর্তনের জন্য সম্রাটের আর্জি জানান.......
প্রজাদের অনুরোধ রক্ষার্থে এগিয়ে আসেন....তিনি(আকবর) সেই সময়কার বিখ্যাত
জ্যোতির্বিদ ফতেউল্লাহ সিরাজকে বাংলার নতুন বছর শুরুর দিনক্ষণ নির্ধারণের নির্দেশ দেন....
ফতেউল্লাহ সেই নির্দেশ মেনে হিন্দু সৌর ক্যালেণ্ডার অনুসারে নতুন বছর শুরু করার সহ পুরাতন ক্যালেণ্ডারের নতুন রূপ দেন......
আকরবে রাজত্ব কালেই প্রথম বাংলায় নববর্ষ চালু হয় আমার মাসে (বৈশাখ মাসে)....................


#

এর পর থেকেই চৈত্র মাসের শেষদিনে(সংক্রান্তি) জমিদারি সেরেস্তায় প্রজাদের কাছ থেকে কৃষি তথা রাজস্ব কর আদায় করা হত....এদিন প্রজারা যাবতীয় পাওনাগণ্ডা মিটিয়ে পয়লা বৈশাখের সকালে রাজপ্রসাদে গিয়ে হাজির হতেন...
রাজা প্রজাদের মিষ্টিমুখ করাতেন....এখনো আমার দেখি বিভিন্ন মাহাজন তাদের হাল খাতা শুরু করেন এই দিনটিতে....পুরানো পাওয়না গণ্ডা মিটিয়ে নিয়ে....সারা বছরের সমস্ত ধারের খাতা বন্ধ হয়....নতুন করে সূচনা হয়....
১৪১৮ সালের আমার মাসের(বৈশাখ মাসের) ক্যালেণ্ডার

6

আমার মাসের(বৈশাখ মাসের)প্রথম দিনটিতে এখন নানা সামাজিক অনুষ্ঠান হয় যা নতুন মাত্রা পায় সামাজিক সম্প্রিতিতে...
বর্তমানে ভারত,বাংলাদেশ,নেপাল,শ্রীলঙ্কা ,সুইডেন প্রভৃতি দেশে এবং আরোও অনেক জায়গায় বাংলা নববর্ষ পালন করাহয়..................
#

বাংলা নতুন বছর শুরু হতে ছলেছে...নতুন রকম আনন্দ নতুন রকম ভাবনায় আমরা ভরিয়ে দেব নতুন বছরকে....
মানুষ কখনো বসে থাকে না...তার বুদ্ধি বৃত্তি কাজে লাগিয়ে সে এগিয়ে চলে নিত্য নতুন ভাবনায়...নতুন স্বপ্নকে বাস্তবায়িত করতে.......
ভারতের আমগাছে আম মুকুল ছেড়ে সবে সাবালক হয়েছে....বাংলাদেশের কাঁঠালও পরিণত...এই আমার মাসেই (বৈশাখ মাসেই)..পরিপক্ক হয় দুই দেশের জাতীয় ফল...
তাই তো আমি (বৈশাখ মাস) বলে উঠি__'আহা কি আনন্দ আকাশে বাতাসে'


যখন যেখানে যত টুকু আনন্দ আছে নিংড়ে নিতে হয় জীবনে...মনটা খুশিতে ভার যায়....

7

সংক্রান্তি ও পয়লা এই দুই দিন নানা উৎসব হয়....গাজন,গমীরা,বোলান,আলকাপ,গম্ভীরা,চৈতি পরব,ছাতু সংক্রান্তি,বিসোবা,সিলুয়া প্রভৃতি..........



************************
************************
আমি কলকাতা বলছি......
বাংলা নববর্ষের সমগ্র বিশ্বের সমস্ত বাঙালী কে.....
আমি আমার তরফ থেকে জানাই
আন্তরিক শুভ কামনা......

8

নতুন বছরে রইল ভুঁড়ি ভুঁড়ি শুভেচ্ছা.............

9

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 

Posts Comments

©2006-2010 ·TNB