আমি কুফু বলছি...চলুন আমার সঙ্গে..কি ভাবে পিরামিড তৈরী করলাম দেখে আসি..

Sunday 17 April 2011

*
14

আমি কুফু বলছি...চলুন আমার সঙ্গে..কি ভাবে পিরামিড তৈরী করলাম দেখে আসি..

কারণ এর আগে পিরামিডের ভিতর দেখেছি এখান থেকে

প্রায় ৪৫০০বছর আগের কথা..
নীল নদ তখন পিরামিডের কাছেই ছিল....
আমি আমার প্রজাদের এই পিরামিডের কাজে লাগিয়ে ছিলাম

1
দুরের পাহাড় থেকে পাথরের ব্লক আকারে কেটে..
এই ভাবে..আনা হতো...

2

নদী পথে পিরামিডের কাছে নিয়ে আসতাম..জোয়ার ভাটাকে কাজে লাগাতাম

এই ভাবে

3

একটি নৌকা দেখুন..
যেটি মাটি খুঁড়ে বার করা হচ্ছে..

4

আমি যে নৌকা গুলি ব্যবহার করতাম সেগুলি দেখুন

5

নৌকা গুলি এক সাথে দেখুন

6

সব নৌকা গুলিই মিশরের মিউজিয়ামে সংরক্ষিত
এই নৌকাটি আমি (কুফু)ব্যবহার করতাম

7

.
.
এবার আসুন পিরামিড তৈরী দেখি

প্রথমে একটি সমতল জায়গা বেছে নেওয়া হয়
আমাদের সময় দিক নির্ণয়ের কম্পাস ছিলো না..
নক্ষএ দেখেই দিক নির্ণয় হতো...
এবং তা এতো নিখুত যে পিরামিডই তার পরিচয়..

আমার পিরামিড তৈরী কারতে ২১ বছর লেগেছিলো

একটি কাল্পনিক চিএ ধাপে ধাপে তা দেখালাম

8

নদী থেকে একটি গড়ান তৈরী করা হয়েছিলো পিরামিডের প্রথম ধাপ পর্যন্ত

এবং পাথর গুলি মানুষে টেনে নিয়ে আসতো পিরামিড পর্যন্ত...এই ভাবে

9

মাঝখানটা এই ভাবে তৈরী হতো

10

ঠিক এই ভাবে পরের ধাপ যেতো

11

তারপর তা ধাপেধাপে গড়ান দিয়ে উপরে তোলা হতো এই ভাবে

12

পরে ধীরে ধীরে গড়ান গুলি ভরাট করে ধার গুলি সমতল করা হতো...
দেখতে নিচের মতো হতো

13

আর একটা জিনিস খেয়াল করুন..দুটি পাথরের মধ্যবর্তী ফাঁকা অংশও চুনাপাথর দিয়ে ভরাট করা হতো

যাতে পিরামিডের দেওয়াল সমতল দেখায়...
নিচের ছবিতে...মাথার দিকে তার প্রমাণ আমরা দেখতে পাবো...
কালক্রমে এই চুনাপাথরের প্রলেপ অবলুপ্তির পথে.....
আরো বড় করলে এমনি

14

*
*
*
পিরামিডের ভিতরে কোথায় কি ভাবে সাজানো আছে জেনে নিন
.
.
15

a= প্রবেশ
b= নিচের দিকে যাওয়ার রাস্তা
c= এই কক্ষটি চোরেদের জন্য...যাতে চোরেরা..রাজার কক্ষে পৌছাতে না পারে...ভুল করে মরণ কূপে পড়ে
d= এটিও একটি রাস্তা যারা e রাস্তা দিয়ে যাবে তার ভুল করে c কক্ষে পৌছে যাবে..চোরের মৃত্যু অনিবার্য
e= এটা উপরের যাবার রাস্তা
f= এটা রানীর কক্ষ
g= এটি পরলোকে যাবার মন্ত্র উল্লেখিত কক্ষ, যা ধাপে ধাপে সজ্জিত
h= রাজার গ্যালারি,যেখানে চিএ প্রদর্শিত আছে
i= এটি গোলকধাঁধা কক্ষ, যাতে সহজে কেউ রাজার কক্ষে যেতে না পারে
j= রাজার কক্ষ
k= এটি সর্বোচ্চ কক্ষ, এখানে রাজার আত্মার মুক্তির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম থাকে এবং ইহ লোক ও পরলোকের সঙ্গে যোগাযোগ রক্ষা করে

.
.
এবার দৈর্ঘ ও প্রস্থ দিয়ে দেখানো হলো (ইঞ্চিতে মাপটি দেওয়া আছে)

16


এতো সাবধানতা সত্ত্বেও আমার সমস্ত সম্পওি চুরি হয়ে গেছে

আমার পাথরের মূর্তি দেখুন

17

আমার হাতির দাঁতের মূর্তি দেখুন

18

*
*
পিরামিডকে অর্ধেক করলে নিচের মতো দেখতে হয়

19

এবারের ছবিতে পিরামিডের ভিতরের কক্ষ গুলি দেখালো হলো

20

পিরামিডের জ্যামিতিক হিসাব


21

পিরামিডে ২১০টি পাথরের আস্তরণ আছে

নিচের চিত্রের মতো পাথর গুলি সাজানো আছে

22

আমার পিরামিডের উচ্চতা কল্পনা করুন (উচ্চতা গুলি ফুটে আছে)

24

ডান দিক থেকে বাঁ দিকে
পিসার হেলালো গীর্জা,লন্ডনের বিগ বেন ঘড়ি,স্ট্যাচু অফ লিবার্টি,আইফেল টাওয়ার
পিরামিডের উপগ্রহ চিত্র ১

25

পিরামিডের উপগ্রহ চিত্র ২

26

মিশর তথা ইজিপ্ট কে world map এ দেখুন

27

ওই লাল তীর এবং লাল বাক্সতে দেখানো হয়েছে

নীল নদের তীরে পিরামিডের অবস্থান দেখুন

28

রাতে বেলা কৃএিম আলোতে আমার পিরামিডকে (কুফুর )দেখুন

29

*
*

প্রতিটি মহান সৃষ্টির পিছনে...কিছু অন্ধকার দিক আছে...এখানেও আছে
পিরামিড তৈরীর পিছনে মিশরের সমস্ত সম্পদ শেষ হয়ে গিয়েছিলো...
মিশরের সমস্ত প্রজা মিরামিড তৈরীতে ব্যস্ত ছিলো...বহিঃ শত্রু আক্রমণ প্রতিরোধ করা হয় নি
চাষবাস প্রায় বন্ধ হয়েগিয়ে ছিল....অনাহার ও মহামারি দেখাগিয়েছিলো..
খাবার কিনতে রাজকোষ শূণ্য হয়েছিল...
প্রজাদের ওপর এতো অত্যাচার করা হয়েছিলো যে তারা বিদ্রহী হয়ে উঠিছিলো
এমন কি অর্থ উপাজনের জন্য আমার কন্যাদের পৃথিবীর প্রাচীন তম ব্যবসায় নামিয়ে ছিলাম..
তাদের বিক্রি করেছিলাম অন্য ফ্যরাওয়ের হাতে..
তাই আমি আপনাদের মনে করিয়ে দিই ___
প্রতিটি সভ্যতার স্বর্ণ যুগ ...সেই সভ্যতার ধ্বংসকে ত্বরান্বিত করে


আপনার কি মত.......

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 

Posts Comments

©2006-2010 ·TNB